তানোরে দায়িত্বে অবহেলায় ৩৫ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে শোকজ

সোহানুল হক পারভেজ তানোর (রাজশাহী) : রাজশাহীর তানোর উপজেলায় দায়িত্বে অবহেলার কারণে মাধ্যমিক পর্যায়ের ৩৫ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও মাদ্রাসার সুপারকে শোকজের নোটিশ দিয়েছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সিদ্দিকুর রহমান।

সম্প্রতি তিনি উপজেলার বিভিন্ন স্কুল-মাদ্রাসা আকস্মিক পরিদর্শনে গেলে ওই সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের কর্মস্থলে অনুপস্থিত, ক্লাসরুমসহ প্রতিষ্ঠান প্রাঙ্গণ অপরিচ্ছন্ন পরিবেশ ও জেলা শিক্ষা অফিসারের জুম মিটিংয়ে অংশগ্রহণ না করার প্রেক্ষিতেই তাদের এ শোকজ করা হয়েছে। আজ মঙ্গলবার বিকেল ৪টার দিকে মুঠোফোনে তিনি এসব তথ্য নিশ্চিত করেন।

উপজেলা মাধ্যমিক অফিসারের কার্যালয় সূত্রে জানা যায়, তানোরে ১২৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৬১টি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়, ২৮টি মাদ্রাসা, ১৪টি কলেজ,১টি কৃষি ডিপ্লোমা ইনস্টিটিউট ও ৩টি কারিগরি স্কুল অ্যান্ড কলেজ রয়েছে।

সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত কলেজগুলোতে সব শিক্ষক-কর্মচারী উপস্থিত থাকবেন। মাধ্যমিক বিদ্যালয় ৯টা থেকে ৩টা পর্যন্ত এবং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পাঠদানসহ সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের উপস্থিতি বাধ্যতামূলক। তবে গত ১২ সেপ্টেম্বর স্কুল খোলার পর থেকেই তানোরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পরিদর্শনে গিয়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের দায়িত্বে অবহেলা দেখতে পান উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সিদ্দিকুর। এমনকি উপজেলার বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানেরা শিক্ষা অফিসে যাওয়ার নামে নিজেদের কর্মস্থলে অধিকাংশ দিনই অনুপস্থিত থাকেন বলেও পরিদর্শনকালে জানতে পারেন তিনি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সিদ্দিকুর রহমান জাতীয় দৈনিক সকালের সময় পত্রিকাকে বলেন, উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানে আকস্মিক পরিদর্শন করা হচ্ছে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অপরিচ্ছন্ন পরিবেশ, গুরুত্বপূর্ণ জুম মিটিংয়ে অংশগ্রহণ না করা সহ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া প্রধান শিক্ষক/সুপারের অনুপস্থিত পাওয়া গেছে।

সিদ্দিকুর রহমান আরও বলেন, গত মাসের ৯,১০ ও ২৭ তারিখে ধারাবাহিকভাবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রধানদের দায়িত্ব অবহেলা পাওয়ায় ৩৫ জন প্রতিষ্ঠান প্রধানকে শোকজ করা হয়েছে। ৩ কর্মদিবসের মধ্যে জবাব দেওয়ার জন্য যথাযথভাবে কারণ দর্শানোর নোটিশে এসব শিক্ষকদের বলা হয়েছিল। প্রায় সকলেই লিখিত জবাব দিয়েছেন। এখন এসব জবাবের সত্যতা যাচাই-বাছাই করে দেখা হচ্ছে।

Next Post

রাজশাহীতে দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসার উদ্বোধন করলেন রাসিক মেয়র

মঙ্গল অক্টো. ৫ , ২০২১
আভা ডেস্কঃ রাজশাহীতে দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসার উদ্বোধনী ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১২টায় নগরীর উশহরের ২নং সেক্টরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মাদ্রাসাটির শুভ উদ্বোধন করেন ও শিক্ষার্থীদের হাতে পবিত্র কুরআন শরীফ তুলে দেন রাজশাহী সিটি কর্পোরেশনের  মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। অনুষ্ঠানে প্রধান অতিথির […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links