তানোরে অপারেটরের দৌরাত্ন্য অতিষ্ঠ কৃষক

সোহানুল হক পারভেজ তানোর :রাজশাহীর তানোরের তালন্দ ইউপিতে বিএমডিএর একটি গভীর নলকুপ অপারেটরের দৌরাত্ন্যে কৃষকরা অতিষ্ঠ হয়ে উঠেছে। অপারেটরের ক্ষমতার অপব্যবহার এবং সেচ্ছাচারিতায় কৃষকদের মধ্যে বিস্ফোরণমুখ পরিস্থিতি বিরাজ করছে। কৃষকের মতামতের ভিত্তিতে নতুন অপারেটর নিয়োগ করা না হলে আগামিতে সেচ দেয়াকে কেন্দ্র করে যেকোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষ বা অনাকাঙ্খিত ঘটনা ঘটতে পারে বলে স্কীমের কৃষকরা শঙ্কিত হয়ে পড়েছে।

স্থানীয়রা জানান, তানোরের তালন্দ ইউপির মোহর মৌজার ৫৮৬ নম্বর দাগে অবস্থিত গভীর নলকুপের অপারেটর মোহর গ্রামের মৃত জান মোহাম্মদের পুত্র আব্দুস সালাম। স্কীমভুক্ত কৃষকের মতামত উপেক্ষা ও আর্থিক সুবিধার বিনিময়ে তাকে অপারেটর নিয়োগ করা হয়েছে বলে কৃষকদের অভিযোগ। এদিকে লসিরামপুর গ্রামের একাধিক কৃষক জানান, গত বোরো মৌসুমে সেচ সঙ্কটের কারণে দুই জন কৃষকের প্রায় কুড়ি বিঘা জমির ধান নস্ট হয়েছে। এবার আলু মৌসুমেও অনেকের আলুখেত সেচ না পেয়ে নস্ট হয়েছে।

তারা আরো বলেন,অপারেটর সালাম বিভিন্ন অজুহাতে সেচচার্জ আদায়ের নামে অতিরিক্ত টাকা আদায় করেন। এছাড়াও ড্রেন মেরামত, লাইনম্যান, ট্রান্সফরমার মেরামত-ভোল্টেজ বাড়ানো, নৈশপ্রহরী, অফিস খরচ ও সিরিয়াল ইত্যাদি অজুহাতে কৃষকের কাছে থেকে জোরপুর্বক টাকা আদায় করছে। গভীর নলকুপের আয় ব্যয়ের কোনো হিসাব ও প্রি-পেইড কার্ডে সেচ দেন না। কৃষক কামরুল, এনামুল ও শামসের বলেন, অপারেটর সালাম ইউপি চেয়ারম্যান ও দলের নাম ভাঙিয়ে এসব অপকর্ম করছেন এতে দলের ভাবমুর্তিও ক্ষুন্ন হচ্ছে।কৃষকের মতামতের ভিত্তিতে অপারেটর নিয়োগ ও সমিতির মাধ্যমে গভীর নলকুপ পরিচালনার জন্য কৃষকরা স্থানীয় সাংসদের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন। এবিষয়ে জানতে চাইলে বিএমডিএ তানোর জোনের সহকারী প্রকৌশলী বলেন, এবিষয়ে বিস্তারিত খোঁজখবর নিয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন, প্রয়োজনে কৃষকের মতামতের ভিত্তিতে গভীর নলকুপ পরিচালনা করার ব্যবস্থা গ্রহণ করা হবে।

এবিষয়ে জানতে চাইলে অপারেটর আব্দুস সালাম বলেন, এসব অভিযোগ সঠিক নয়, এক চেয়ারম্যান তার বিরুদ্ধে কৃষকদের লেলিয়ে দিয়েছে।

 

Next Post

ডিএনসিসি মেয়রের সাথে রাসিক মেয়র সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময়

রবি সেপ্টে. ১২ , ২০২১
আভা ডেস্কঃ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মাননীয় মেয়র জনাব মোঃ আতিকুল ইসলামের সাথে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র জনাব এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। আজ রোববার দুপুর ২টায় ডিএনসিসি‘র নগর ভবনে এই সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় মতবিনিময়কালে ঢাকা উত্তর সিটি ও রাজশাহী সিটির […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links