চীন-ভারত সফরে রুশ পররাষ্ট্রমন্ত্রী

আভা ডেস্কঃ ইউক্রেনে হামলার জেরে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো নিষেধাজ্ঞা দিয়ে রাশিয়াকে একেবারে চেপে ধরেছে। আন্তর্জাতিক সম্প্রদায়েও সমালোচনা তুঙ্গে। এর মধ্যেই এশিয়া সফরে এসেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। এই সফরে তিনি বহুজাতিক বৈঠকেও অংশ নেবেন। ইউক্রেন যুদ্ধ শুরুর পর লাভরভের এটাই প্রথম এশিয়া সফর।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, লাভরভ গতকাল বুধবার চীনে পৌঁছান। চীনে রাশিয়ার দূতাবাস জানিয়েছে, লাভরভ গতকাল চীনের পূর্বাঞ্চলীয় শহর হুয়াংশ্যানে অবতরণ করেছেন। এদিকে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, রুশ পররাষ্ট্রমন্ত্রী আজ বৃহস্পতিবার ভারত সফর করবেন। ঠিক এ দিনই ভারত সফরে আসবেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রুসও।

আল জাজিরার তথ্যমতে, লাভরভ চীন সফরের সময় আফগানিস্তান ইস্যুতে দুটি বহুজাতিক বৈঠকে অংশ নেবেন। এসব বৈঠকে পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের প্রতিনিধিরা অংশ নেবেন। বৈঠকে চীনের প্রতিনিধিত্ব করবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। আফগানিস্তানের প্রতিনিধিত্ব করবেন তালেবানের নিয়োগকৃত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। কাতার ও ইন্দোনেশিয়া এসব বৈঠকে অতিথি হিসেবে অংশ নেবে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রুশ পররাষ্ট্রমন্ত্রী চীন ও যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক দূতদের সঙ্গেও বৈঠক করবেন। গত মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এই বৈঠকের বিষয়ে বলেন, ‘আফগানিস্তান ইস্যুতে চীন, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও পাকিস্তানের গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে।’

চীন আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি না দিলেও যুক্তরাষ্ট্র ও অন্যদের মতো কঠোর সমালোচনাও করেনি। কাবুলে এখনো চীনের দূতাবাস খোলা রয়েছে। তালেবানের বিরুদ্ধে নারীশিক্ষায় অন্তরায় সৃষ্টি ও অন্যান্য মানবাধিকার লঙ্ঘন ইস্যুতেও চীন কোনো মন্তব্য করেনি।

চীনের আনহুই প্রদেশের প্রাচীন নগরি টুংশিতে আয়োজন করা হয়েছে এসব বৈঠকের। রুশ পররাষ্ট্রমন্ত্রী এসব বৈঠকে অংশ নিলেও চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে একান্তে বৈঠক করবেন কি না, তা গতকাল শেষ খবর পাওয়া পর্যন্ত জানা যায়নি। রাশিয়ার ইউক্রেন অভিযান শুরুর পর বিশ্বের বড় দেশগুলোর মধ্যে চীন ও ভারত এ পর্যন্ত নিন্দা জানায়নি, সমালোচনা করেনি।

বিশেষজ্ঞরা বলছেন, আফগানিস্তানে দশকের পর দশক ধরে সহিংসতার কারণে দেশটির খনিজ সম্পদ আহরণ ও কাজে লাগাতে পারেনি সরকার। ধারণা করা হয়, দেশটিতে ১ লাখ কোটি (১ ট্রিলিয়ন) মার্কিন ডলার মূল্যের খনিজ সম্পদ মজুত রয়েছে। তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর এখন ইরান, রাশিয়া ও তুরস্কসহ বেশ কিছু দেশ সেখানে বিনিয়োগ করতে আগ্রহী হয়েছে। বিশেষ করে গত বছর আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহার করে নেওয়ার পর এই আগ্রহ বেড়েছে।

এদিকে ভারতের কর্তৃপক্ষ গতকাল বলেছে, রুশ পররাষ্ট্রমন্ত্রী আজ দুদিনের সফরে নয়াদিল্লি পৌঁছাবেন। তবে এই সফরে তিনি কার সঙ্গে বৈঠক করবেন, তা জানায়নি ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়। এর আগে গত সপ্তাহে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই নয়াদিল্লি সফর করেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী এমন দিনে ভারতে পৌঁছাচ্ছেন, যেদিনই যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রুস দেশটি সফরে আসবেন। এর আগে গতকাল দুদিনের ভারত সফরে গেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিভাগের আন্তর্জাতিক অর্থনীতি বিষয়ক উপউপদেষ্টা দিলীপ সিং। লিজ ট্রুস ও দিলীপ সিংয়ের বৈঠকে ইউক্রেন ইস্যু উঠবে বলে জানা গেছে। তবে সের্গেই লাভরভের সফরে বিষয়টি উঠবে কি না, জানা যায়নি।

Next Post

নন্দীগ্রামে দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধ্বগতি’র প্রতিবাদে বিএনপি'র প্রতীকী অনশন

বৃহস্পতি মার্চ ৩১ , ২০২২
নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধিঃ বগুড়ার নন্দীগ্রামে গত ৩১ মার্চ সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত স্থানীয় বাসস্ট্যান্ডে নন্দীগ্রাম উপজেলা বিএনপি’র অস্থায়ী কার্যালয়ের সামনে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি এবং সর্বগ্রাসী দূর্নীতির প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নন্দীগ্রাম উপজেলা বিএনপি ও সকল অঙ্গ সহযোগী সংগঠনের উদ্যোগে প্রতীকী অনশন কর্মসূচী পালিত হয়েছে। নন্দীগ্রাম উপজেলা বিএনপির আহবায়ক […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links