চারলেন সড়কে ভাঙা পড়তে পারে রাবির মেইন গেট

আভা ডেস্কঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সামনের ঢাকা-রাজশাহী সড়কটি চার লেনে উন্নীত হচ্ছে। রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) পরিকল্পনা অনুযায়ী সড়ক প্রশস্ত করতে বিশ্ববিদ্যালয়ের ভেতরের খানিকটা জায়গা দরকার হবে। একই সঙ্গে ভাঙা পড়তে পারে বিশ্ববিদ্যালয়ের মেইন গেটও। তবে ক্ষতিপূরণের ব্যাপারটি এখনো নিশ্চিত করেনি রাসিক কর্তৃপক্ষ।

সূত্রে জানা গেছে, দ্বিতীয় দফায় নগরীর তালাইমারি থেকে বানেশ্বর পর্যন্ত প্রায় ১৩ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত করা হবে। গত ৪ মার্চ নির্মাণ কাজের দরপত্র আহ্বান করে বিজ্ঞাপন দেয়া হয়েছে। আগামী ৪ এপ্রিল টেন্ডার ড্রপ হবে। আগামী দেড় মাসের মধ্যে শুরু হতে পারে প্রকল্পটির কাজ।

এদিকে, বর্তমানে বিশ্ববিদ্যালয়ের সামনের ৩০ ফুটের প্রশস্ত সড়কটি চারলেনে উন্নীত করতে ৮০ ফুট প্রশস্ত করা হবে। সড়কের দুই পাশে ১০ ফুট চওড়া ফুটপাত ও দক্ষিণ পাশে সাড়ে সাত ফুট চওড়া হবে ড্রেন। এতে বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬ থেকে ৮ ফিট জায়গা প্রয়োজন হবে সড়কটিতে। জমি অধিগ্রহণের প্রয়োজন হতে পারে এই মর্মে এরই মধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে চিঠিও দেয়া হয়েছে। তবে ঠিক কতটুকু জায়গা যাবে সেটি নির্দিষ্ট করে বলতে পারছে না কেউই।

এর আগে প্রথম দফায় নগরীর আলুপট্টি থেকে তালাইমারি পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার সড়কের চার লেনে উন্নীত করার কাজ চলছে।

এ বিষয়ে জানতে চাইলে রাজশাহী সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম বলেন, ‘ক্ষতিপূরণ বর্তমান প্রকল্পের মধ্যে ধরা নেই। রাজশাহী কলেজ ও ফল গবেষণা কেন্দ্র থেকে কিছু জমি আমরা নিয়েছি। সেটি পারস্পরিক সমঝোতার মাধ্যমে। জনস্বার্থে বিশ্ববিদ্যালয় থেকেও কিছুটা আমরা প্রত্যাশা করি।’

তিনি আরও বলেন, ‘ডিপিপিতে যতদূর জানি ক্ষতিপূরণের ব্যাপারটি ধরা নেই। যদি থাকে তাহলে অবশ্যই আমরা ক্ষতিপূরণ দিতে পারব। এ নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে খুব দ্রুতই বসা হবে।

এদিকে, মেইন গেট ভাঙা পড়বে কিনা সে ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, ‘আমাদেরকে সিটি করপোরেশন কর্তৃপক্ষ এখনো জানায়নি ঠিক কতটুকু জায়গা তাদের দরকার হবে। তবে প্রশাসনের সঙ্গে বিষয়টি নিয়ে কথা হয়েছে। যদি ফটক ভাঙার প্রয়োজন হয় তাহলে নতুন করে অবশ্যই ফটক নির্মাণের প্রয়োজন হবে। সেক্ষেত্রে মূল সড়ক থেকে ২০ থেকে ৩০ ফুট ভেতরে ফটকটি তৈরি করতে হবে। এই প্রস্তুতি এখনই নেয়া প্রয়োজন।

Next Post

আরএমপি পুলিশের ভিকটিম সাপোর্ট সেন্টার পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট

বৃহস্পতি মার্চ ১১ , ২০২১
নিজস্ব প্রতিনিধিঃ রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সদর দপ্তর ও শাহমখদুম থানা কম্পাউন্ডে অবস্থিত ভিকটিম সাপোর্ট সেন্টার পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ।বৃহস্পতিবার (১১ মার্চ) দুপুর ২টায় আরএমপি সদর দপ্তর পরিদর্শন করেন তিনি। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আরএমপি সদর দপ্তরে পৌঁছালে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার (সাময়িক দায়িত্বে) মো.সুজায়েত ইসলাম, অতিরিক্ত […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links