কৃষি যান্ত্রিকীকরণে ৩ হাজার কোটি টাকার প্রকল্প- কৃষিমন্ত্রী

আভা ডেস্কঃ কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক জানিয়েছেন, কৃষি যান্ত্রিকীকরণে ৩ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। দক্ষ জনবল তৈরিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে মাঠ পর্যায়ে কৃষি প্রকৌশলী নিয়োগের কার্যক্রম চলছে। ইতোমধ্যে ২৮৪টি কৃষি প্রকৌশলী পদ সৃজন করা হয়েছে।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব তথ‌্য জানান। কৃষিবিদ দিবস উপলক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ‌্যাসোসিয়েশনের সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করে বাকৃবি।

কৃষিমন্ত্রী বলেন, ‘কৃষি শিক্ষা, গবেষণা ও কৃষি সম্প্রসারণে কৃষিবিদদের ভূমিকা সর্বজন স্বীকৃত। নতুন নতুন কৃষি প্রযুক্তি ও কলাকৌশল উদ্ভাবন করে কৃষি উন্নয়নে অবদান রাখছেন কৃষিবিদরা। ফলে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কিন্তু ভবিষ্যতে ক্রমবর্ধমান জনগোষ্ঠীর খাদ্যের যোগান অব্যাহত রাখতে কৃষিবিদদের আরও কার্যকর ও জোরালো ভূমিকা পালন করতে হবে। গবেষণার মাধ্যমে সময়োপযোগী প্রযুক্তি উদ্ভাবন ও তা সম্প্রসারণ করতে হবে।

তিনি বলেন, ‘কৃষিবিদদের প্রথম শ্রেণির পদমর্যাদা দেওয়া ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদৃষ্টিসম্পন্ন সিদ্ধান্ত। ফলে মেধাবীরা কৃষি পেশায় আগ্রহী ও উৎসাহিত হয়। বাংলাদেশের কৃষি উন্নয়নের যে সাফল্য সারা বিশ্বে প্রশংসিত হচ্ছে, তার পেছনে আছে বঙ্গবন্ধুর এই যুগান্তকারী সিদ্ধান্ত ও ঘোষণা।

বাকৃবি’র উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানের সভাপতিত্বে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বগুড়ার সংসদ সদস্য সাহাদারা মান্নান, ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ, বাকৃবি অ্যালামনাই অ‌্যাসোসিয়েশনের নির্বাহী সভাপতি মো. হামিদুর রহমান, সাধারণ সম্পাদক বদিউজ্জামান বাদশা, বাকৃবির সাবেক ভিপি মো: ইয়াছিন আলী, নজিবুর রহমান ও মো. রহমত উল্লাহ, বাকৃবি ছাত্রলীগের প্রথম সভাপতি আবুল ফয়েজ কুতুবী প্রমুখ বক্তব্য রাখেন।

Next Post

২০৩০ সালের মধ্যে দেশের চেহারা পালটে যাবে-নৌ প্রতিমন্ত্রী

শনি ফেব্রু. ১৩ , ২০২১
আভা ডেস্কঃ সরকার দেশের মানুষের উন্নয়নের চাওয়া পূরণ করতে পেরেছে মন্তব‌্য করে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, এভাবে চলতে থাকলে ২০৩০ সালের মধ্যে দেশের চেহারা পাল্টে যাবে। শনিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে সিলেটের বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের সীমান্তবর্তী শেওলা স্থলবন্দরের উন্নয়ন কার্যক্রম উদ্বোধন উপলক্ষে অনুষ্ঠিত ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান এবং […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links