এবার ঠাকুরগাঁওয়ের রাস্তায় ‘রেড কোরাল কুকরি’

আভা ডেস্কঃ বলা হয় সাপটি পুরো পৃথিবীতে দেখা মিলেছে মাত্র ২০ থেকে ২৫ বার। এর মধ্যে বাংলাদেশেই পঞ্চমবারের মতো দেখা মিলেছে রেড কোরাল কুকরি নামের বিরল সাপটির।

উত্তরের জেলা পঞ্চগড়ে গত বছর চারবার চারটি রেড কোরাল কুকরির দেখা মিললেও এবার প্রথম দেখা মিলেছে ঠাকুরগাঁওয়ে। জেলার সদর উপজেলার ভুল্লী বড় বালিয়া গ্রামের একটি রাস্তা থেকে বৃহস্পতিবার রাতে স্থানীয় জয়নাল হোসেন সাপটিকে ধরেন।

জয়নাল জানান, রাতে রাস্তায় হাঁটছিলেন তিনি। হঠাৎ লাল কিছু একটা দেখে থমকে দাঁড়ান। কাছে গিয়ে টর্চলাইট মেরে দেখেন একটি লাল রঙের সাপ। নেটের ফাঁদ তৈরি করে সাপটিকে ধরেন তিনি। পরে নিজ বাড়িতে নিরাপদে রাখেন ও সংশ্লিষ্টদের খবর দেন।

জয়নাল জানান, সাপটিকে দেখতে গ্রামবাসীরা আসছেন তার বাসায়।

বন‌্য প্রাণী সংরক্ষক ও উদ্ধারকারী সহিদুল ইসলাম (বিএসএস) ঘটনার সত‌্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘স্থানীয়রা সাপটিকে দেখতে পেয়ে না মেরে আটক করেন ও আমাকে খবর দেন। এরই মধ্যে সাপটি বাংলাদেশে রেকর্ডসহ আন্তর্জাতিক গবেষণা পত্রে প্রকাশ পেয়েছে। মানুষ এখন মোটামুটিভাবে সচেতন হয়েছেন। সাপ দেখলে না মেরে উদ্ধারকারীকে ফোন দিচ্ছেন তারা।’

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মোহাম্মদ সামসুজ্জামান বলেন, ‘সাপ উদ্ধারের খবরটি শুনেছি। বিরল প্রজাতির সাপটি সংরক্ষণের জন্য বন্য ও প্রাণী অধিদপ্তরকে দ্রুত বার্তা পাঠানো হবে।’

গত তিন মাসে দেশে পাঁচ বার দেখা মিলেছে রেড কোরাল কুকরির।

গত বছর ৭ ফেব্রুয়ারি একই এলাকা থেকে আহত অবস্থায় পঞ্চগড় তথা বাংলাদেশের মধ্যে প্রথমবারের মত উদ্ধার হয় এই সাপ।২৬ ফেব্রুয়ারি সদর উপজেলার চাকলাহাট এলাকা থেকে দ্বিতীয়বারের মত মৃত অবস্থায়, ২০ এপ্রিল টুনিরহাট এলাকা থেকে তৃতীয়বারের মত জীবিত এবং ১০ মে একই এলাকা থেকে আরকেটি মৃত রেড কোরাল কুকরি উদ্ধার করা হয়।

পঞ্চগড়ে যখন পাওয়া যায়, তখন এটিকে রেড কোরাল কুকরি বলে শনাক্ত করেছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক এম মনিরুল হাসান খান। তিনি ছবি ও ভিডিওতে সাপটির মাথার গঠন, মুখের আকার এবং এর নড়াচড়ার ধরন দেখে এটিকে রেড কোরাল কুকরি বলে শনাক্ত করেন।

মনিরুল সে সময় বলেন, সারা বিশ্বে অল্প কিছু রেড কোরাল কুকরি আছে। সুনির্দিষ্ট সংখ্যা বলা সম্ভব না, তবে ২০ থেকে ২২টি দেখা গেছে। বাংলাদেশে এ পর্যন্ত পাওয়া গেছে তিন থেকে চারটি।

সাপটির বৈজ্ঞানিক নাম Oligodon kheriensis।

Next Post

স্কলারশিপে পড়তে গিয়ে মানসিক নির্যাতনে রুয়েট শিক্ষার্থীর আত্মহত্যা

শুক্র ফেব্রু. ১১ , ২০২২
আভা ডেস্কঃ বৃত্তি নিয়ে ভারতে পড়তে গিয়ে মারা গেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) এক শিক্ষার্থী। সহপাঠীদের অভিযোগ,  শিক্ষকের মানসিক নিপীড়নের কারণে আত্মহত্যা করেছেন তিনি। সৌরভ সেন (২০) নামে ওই শিক্ষার্থী রুয়েটের স্থাপত্যবিদ্যার দ্বিতীয় বর্ষে থাকা অবস্থায় ভারতে যান। জানা গেছে, ভারত সরকারের স্কলারশিপ পেয়ে তামিলনাড়ু রাজ্যের তিরুচাপল্লির ন্যাশনাল […]

শিরোনাম

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links