জন্মবার্ষিকী উদযাপন করলেন মহেন্দ্র সিং ধোনি

শেয়ার করতে নিচের বাটনে ক্লিক করুন

আভা ডেস্ক : শনিবার আনুষ্ঠানিক কেক কাটার মধ্য দিয়ে নিজের ৩৭তম জন্মবার্ষিকী উদযাপন করলেন মহেন্দ্র সিং ধোনি। তার ঠিক আগের দিনে ইংল্যান্ডের বিপক্ষে খেলা টি-টোয়েন্টি ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিকে তিন ফর্মেটে ৫০০টি ম্যাচ খেলার কীর্তি গড়েন ধোনি। ভারতের হয়ে তৃতীয় ক্রিকেটার হিসেবে এই রেকর্ড গড়েন তিনি।

২০০৪ সালে বাংলাদেশ দলের বিপক্ষে চট্টগ্রামে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ধোনির। এরপর থেকে জাতীয় দলের হয়ে ৯০টি টেস্ট ৩১৮টি ওয়ানডে এবং ৯২টি টি-টোয়েন্টি মিলিয়ে ৫০০ ম্যাচে, ১০টি সেঞ্চুরিতে ১৬ হাজার ৩৩০ রান করেন ভারতীয় এই ক্রিকেটার।

শুধু ব্যাট হাতেই নয়! উইকেটকিপার হিসেবে ৬০২টি ক্যাচ নেয়ার পাশাপাশি ১৭৮ বার ব্যাটসম্যানকে স্টাম্পিং করান তিনি।

২০১৪ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরে হঠাৎ করেই টেস্টের সাদা পোশাকের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন ভারতের বিশ্বকাপ জয়ী এই অধিনায়ক। তার অবসরের ঘোষণার পর সিরিজের মাঝ পথে বিরাট কোহলিকে অধিনায়কের দায়িত্ব দেয় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

ভারতের হয়ে ক্রিকেটের তিন ফর্মেটে সর্বোচ্চ ৬৬৪টি ম্যাচ খেলার নজির স্থাপন করে অবসরে যান শচীন টেন্ডুলকার। শুধু ভারত আর এশিয়া মহাদেশেই নয়, ক্রিকেট বিশ্বের একমাত্র খেলোয়াড় শচীন যিনি, সবচেয়ে বেশি ম্যাচ খেলার পাশাপাশি একশটি সেঞ্চুরির কীর্তি স্থাপন করেন। ভারতের হয়ে এছাড়া ৫০৯টি ম্যাচ খেলেন রাহুল দ্রাবিড়।

আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলার দিক থেকে শচীনের পরেই অবস্থান মাহেলা জয়াবর্ধনে। শ্রীলংকার এই টপঅর্ডার ব্যাটসম্যান তিন ফর্মেটে ৬৫২টি ম্যাচ খেলেন। তার সতীর্থ কুমার সাঙ্গাকারা খেলেন ৫৯৪টি ম্যাচ।

আরেক শ্রীলংকান সনাৎ জয়সুরিয়া খেলেন ৫৮৬ ম্যাচ। অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক রিকি পন্টিং খেলেন ৫৬০ ম্যাচ। পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার শহীদ আফ্রিদি খেলেন ৫২৪ ম্যাচ। আর দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জ্যাক ক্যালিস খেলেন ৫১৯ ম্যাচ।
যুগান্তর

Next Post

ইতিহাস গড়েছেন তারই সতীর্থ শোয়েব মালিক।

রবি জুলাই ৮ , ২০১৮
শেয়ার করতে নিচের বাটনে ক্লিক করুনআভা ডেস্ক : পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার শহীদ আফ্রিদির রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়েছেন তারই সতীর্থ শোয়েব মালিক। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচ খেলার দিক থেকে এতদিন সবার উপরে ছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। বুমবুম খ্যাত এই ক্রিকেটার টি-টোয়েন্টির ফর্মেট আবিষ্কারের পর থেকে ৯৯টি ম্যাচ খেলে […]

এই রকম আরও খবর

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links